Header Ads

Header ADS

হাবিল ও কাবিল এর কাহিনী






 হাবিল ও কাবিল হলো ইসলামী ধর্মের একটি প্রাচীন কাহিনীর প্রধান চরিত্রগুলি। এই কাহিনী তৌরাত, ইনজীল এবং কুরআনে উল্লেখিত হয়েছে। হাবিল এবং কাবিল আদম ও হওয়ারিশের দুই ছেলে, এবং এই কাহিনী তাদের মধ্যে ঘটুকে যায় এবং তাদের প্রতি আল্লাহর পরিকল্পনা এবং মানবিক আচরণ বিষয়ে শিক্ষা দেয়।

হাবিল ও কাবিলের জন্ম:

আদম ও হওয়ারিশ এর দুই ছেলে হাবিল এবং কাবিল একই সময়ে জন্ম নেয়। হাবিল হলো একজন গাছপালা কর্মকর্তা, আর কাবিল হলো একজন পালকারী।

হাবিল ও কাবিলের কর্মক্ষমতা:

হাবিল ও কাবিল দুজনেই আল্লাহর দিকে অবকাঠামো দেয়, কিন্তু তাদের প্রতি আল্লাহর অবকাঠামোর স্বীকৃতি হয় না কারণ কাবিলের কোর্বানি গ্রহণ করা হয়নি এবং তার হৃদয়ে অহঙ্কার ও ঈর্ষার মাত্রা ছিল। হাবিলের দিকে তার কোনো মানবিক গুণগুলি পাওয়া যায় নি।

কোর্বানি এবং ঘটনা:

একদিন হাবিল ও কাবিল আল্লাহর কাছে কোরবানি অর্পণ করতে প্রস্তুত হয়। হাবিল একটি পুষ্টিগম্য প্রদান করে, যেটি আল্লাহ স্বীকৃত করেন। কাবিল তার দিয়াল প্রদানের সময়ে অহঙ্কার এবং ঈর্ষার সাথে দেখা হয়। আল্লাহ তার কোরবানি গ্রহণ করতে প্রস্তুত হয় না।

হাবিলের হত্যা:

একদিন হাবিল ও কাবিল গাছপালা কর্মকর্তা হিসেবে কৃষিতে কাজ করছিলেন। তাদের কৃষিতে যত্ন নেওয়ার সময়ে, কাবিল হাবিলকে হত্যা করে দেয় এবং সেই মুহূর্তে হাবিল শহীদ হয়ে যায়।

কাবিলের দণ্ড:

হাবিলের হত্যা পরবর্তীতে কাবিলকে আল্লাহ তাআলা বাঁচানোর জন্য অনেক সুযোগ দেয়া হয়, কিন্তু তার হৃদয় ঈর্ষা, অহঙ্কার এবং অস্তিত্বের প্রতি স্বীকৃতি দেওয়ার জন্য মড়ব্যার্ড হয়ে যায়। কাবিলকে দণ্ড হিসেবে আল্লাহ তাআলা তার দণ্ডের মধ্যে প্রস্তুত করেন, এবং তার মুকাবিলায় হারিয়ে যাওয়ার পর তার অবস্থান নারক হয়।


কুরআন ও হাদীসে এ ঘটনা সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে, যেখানে আমাদেরকে সতর্ক করা হচ্ছে ঈর্ষার এবং অহঙ্কারের অবস্থানে কোনো উপকারিতা নেই, বরং এটি মানব সমাজে কতটা ক্ষতি ও নিমিষ বিদায় সৃষ্টি করতে পারে।

হাবিল ও কাবিলের জীবন কাহিনী দ্বারা আমরা সহানুভূতি, ধর্মীয় উদারতা, এবং আল্লাহর প্রতি সমর্পণের অমূল্য শিক্ষা পাচ্ছি।

No comments

Powered by Blogger.