Header Ads

Header ADS

বাবাকে বৃদ্বাশ্রম পাঠানোর ব্যাবস্থা

 

বাবাকে বৃদ্বাশ্রম পাঠানোর ব্যাবস্থা


একমাত্র ছেলে তার বাবাকে প্রথম বারের মতো বৃদ্বাশ্রমে রেখে ফিরছিলো। রাস্তার মাঝে ফন এলো। তার বউ ফোন করে বলছে :- তুমি আর একবার বৃদ্ধাশ্রমে ফিরে যাও একটা কথা বলতে ভুল হয়ে গেছে। বৃদ্ধাশ্রমে গিয়ে তুমি তমার বাবাকে ভালোভাবে বুঝিয়ে এসো। পূজো পার্বণ এমনকি তমার জন্মদিনে ও তমার বাবা যেনো কষ্ট করে ওই বৃদ্ধাশ্রমে থেকে যায়। আমাদের বাড়িতে যেনো না আসে। বাধ্য হয়ে বউ এর কথা মতো আবার ওই বৃদ্ধাশ্রমে ফিরে গেলো সেখানে গিয়ে সে একটা অদ্ভুত দৃশ্য দেখতে পেল। তার বৃদ্ধা বাবা ওই বৃদ্ধাশ্রমের বৃদ্ধ মালিকের সাথে খুব হেসে হেসে কথা বলছে এটাদেখে ছেলের মনে সন্দেহ হলো। সে মনে মনে ভাবলো বাবা কি তাহলে আগে থেকেই এই বৃদ্ধাশ্রমের মালিককে চিনত? কে জানে হয়তো বা। তারপর অপেক্ষা করতে লাগলো। কিছুক্ষন পর বাবা উনার নির্দিষ্ট কামরায় চলে যাবার পর ছেলে ওই বৃদ্ধাশ্রমের মালিকএর কাছে গিয়ে জিজ্ঞাসা করলো। স্যার একটা কথা জিজ্ঞাসা করছি কিছু মনে করবেন না ? বলছি যে একটু আগে আপনি বাবার সাথে যে ভাবে কথা বলছিলেন তাতে আমার কেনো জানি মনে হচ্ছে আপনার পূর্ব পরিচিত, সত্যিই কি তাই ? অনাথ আশ্রম এর মালিক বললেন হ্যাঁ। উনাকে আমি প্রায় ৪০ বছর আগে থেকে ভালো করেই চিনি এবং জানি । আমি জানি না কোন পরিস্থিতে উনি আজ এই বৃদ্ধাশ্রমে এসেছেন। তবে মনের দিক থেকে আপনার বাবা একজন বড়ো মনের মানুষ। ছেলে বললেন আমি তো সেটাই জানতে চাইছি। বাবাকে কিভাবে চিনলেন ? বৃদ্ধ মালিক বললেন,,,,




৪০ বছর আগে আমার আন্ডারে থাকা একটা অনাথ আশ্রম থেকে উনি একটি অনাথ শিশুকে দত্তক নিয়ে বাড়িতে গিয়েছিলেন এবং আমার অনুমান যদি ভুল না হয় তাহলে ৪০ বছর আগে দত্তক নেওয়া সেই অনাথ শিশুটি একন আমার সামনে দাঁড়িয়ে আছে। এই কথা শোনার পর ছেলেটি আর বুঝতে বাকি রইল না। ৪০ বছর আগের সেই অনাথ শিশুটিই যে উনি। ছেলেটির চোখ দিয়ে অঝোর ধারায় অশ্রু ঝরতে লাগলো। ছেলেটি হাউ মাউ করে কাঁদতে লাগলো, আর দেরি না করে দৌড়ে তার বাবার কক্ষে গিয়ে ওনার পা ধরে কান্না করতে লাগলো। বৃদ্ধ বাবার পা ধরে বলতে লাগলো আমাকে মাফ করে দাও। আমি অনেক বড়ো ভুল করে ফেলেছি। ২ দিনের ভালোবাসার জন্যে ৪০বছরের ভালোবাসাকে আমি ভুলে গেছি। ছেলের এই করুন দৃশ্য দেখে বাবা ও কেঁদে ফেললেন। তিনি ছেলেকে পা থেকে তুলে বুকে জড়িয়ে ধরে বলতে লাগলেন ধুর বোকা ছেলে, এর জন্যে কান্না করতে আছে। আমি তো তোকে মাফ করেই দিয়েছি। এবার ছেলেটি কান্না থামিয়ে বাবাকে সেই বৃদ্ধাশ্রম থেকে নিয়ে বাড়ির দিকে ফিরে গেলো।





                              ''পৃথিবীর সকল বাবার প্রতি রইলো আমার
                                       প্রণাম,, শ্রদ্ধা ও ভালোবাসা''

                           ভালো থাকুক পৃথিবীর সকল বাবা ও মা ।

No comments

Powered by Blogger.