Header Ads

Header ADS

জীবন বদলে দিতে পারে এই একটি গল্প

 

জীবন বদলে দিতে পারে এই একটি গল্প  



একজন পাখির মাংস বিক্রেতা জঙ্গলে গেলেন পাখি ধরতে । তিনি একটি গাছের ডালে অদ্ভুদ এক সুন্দরপাখিকে বসে থাকতে দেখলেন । তিনি আস্তে আস্তে গিয়ে তার পাখি ধরার ফাত দিয়ে পাখিটাকে ধরে ফেললেন । ধরে ফেলার পর পাখিটাকে খাঁচাই তুলে নিলেন । পাখিটা তখন বলল ,তুমি আমাকে ছেড়ে দাও । পাখির মাংস বিক্রেতা বলল আমি তমাই মেরে তমার মাংস বিক্রি করে আমি টাকা পাবো । পাখিটা বলল তুমি যদি আমাই  ছেরে দাও তাহলে তোমাই আমি তিনটে  অ্যাড্ভাইস দেবো যা তোমার লাইফকে চেঙ্গ করে দেবে । পাখি মাংসও বিক্রেতা ভাবল কতই বা পাবো এই ছোট পাখিটার মাংশ বিক্রি করে , কিন্তু পাখির দেওয়া তিনটে  আদ্ভাইস যদি কাজে লাগে তাহলে জিবনে অনেক বরকিছু করতে পারব তাই তিনি রাজি হয়ে গেলেন । 

পাখিটি বলল - যখন আমি প্রথম  অ্যাড্ভাইস দেব যখন আমি খাঁচা থেকে উড়তে থাকব।

দ্বিতীয় অ্যাড্ভাইস যখন আমি ওই বড় গাছটার ডালে গিয়ে বসবো ।

আর তৃতীয় অ্যাড্ভাইস যখন আমি অই ডালটি থেকে অনেক উপরে উড়ে যাবো ।

পাখির মাংস বিক্রেতা টি খাঁচার দরজাটি খুলে দিলেন পাখিটা খাঁচা থেকে বেরিয়ে উড়তে উড়তে বলল আমার  প্রথম  অ্যাড্ভাইস টা হলও - 

                       Advise - 1 :     অতীতে করা ভুলগুলোর জন্য   জন্য অত্যাধিক অনুশোচনা করে নিজেকে যন্ত্রণা দিয়ে, দুঃখ দিয়ে ভরিয়ে তুলবেন না।

পাখির মাংস বিক্রেতা বললো ঠিক আছে তোমার দ্বিতীয় অ্যাডভাইস টা দাও  ।

Advise - 2

পাখিটা বললো আমার দ্বিতীয় অ্যাডভাইজ টা হলো , এমন কোনোকিছু বিশ্বাস করবেন না যেটা আপনার কমন সেন্স এর বিরুদ্ধে যাচ্ছে, যদি না আপনার কাছে নিজস্ব কোন প্রমাণ থাকে।

এই বলে পাখিটা সেই ডাল থেকে উড়ে গেলো তারপর হাসতে হাসতে বলল আপনি হচ্ছেন একজন মূর্খ লোক আমার পেটে দুটো বড়ো বড়ো হিরের টুকরো আছে আপনি যদি ছেড়ে দেবার পরী বর্তে আমাকে ধরে রাখতেন আর কেটে ফেলতেন তাহলে আপনি ওই দুটো হীরের মালিক হয় যেতেন আর রিস্টানলি খুব ধ্বনি মানুষ হয় যেতেন এটা শুনে পাখির মাংস বিক্রেতা খুব অনুসুচনা করতে লাগলেন যন্ত্রণায় ভেঙে পড়লেন যে তিনি কত বড় ভুল করে ফেলেছেন আর বলতে লাগলেন আমি জীবনে আমার এই বোকামির কথা কিছুতেই ভুলতে পারবো না। কিছুক্ষন পর তিনি কিছু অনাসুচনা কাটিয়ে পাখিটাকে বললেন ঠিক আছে তোমার তৃতীয় এডভাইস টা তো দাও পাখিটা উড়তে উড়তে বললো আমি জাস্ট আপনাকে পরীক্ষা করছিলাম আপনি বুঝতে পারছেন না যে আপনি প্রথম দুটো এডভাইস মানেননি আপনি তৃতীয় এডভাইস টা জানতে চাইছেন। এক নম্বর যে ভুল আপনি করে ফেলেছেন আমাকে ছেড়ে দিয়ে তার জন্যেই অনুশোচনা করে আপনিও যন্ত্রণা পাচ্ছেন। 2 no আমি একটা ছোট পাখি কিভাবে আমার পেটে দুটো হীরের টুকরো থাকবে। আমার এই কথাটা আপনি কিভাবে অন্ধের মতো বিশ্বাস করে ফেলেছেন, আপনার কমনসেন্স কে কাজে লাগান নি। আপনাকে তো যে কেউ প্রতি পদে পদে বোকা বানিয়ে ফেলবে। আপনি যখন এই দুটো এডভাইস মানেননি তখন আপনি তৃতীয়টি শুনে কি করবেন। সেটা কিন্তু কাজে লাগাবেন না পাখি মাংস বিক্রেতা নিজের ভুল বুঝতে পারলেন এবং পাখিটিকে তৃতীয় এডভাইস এর জন্যে খুব অনুরোধ করলেন পাখিটা উড়তে উড়তে বললো ঠিক আছে আমার তৃতীয় এডভাইস টা হলো -

Advise -3 

আপনি already যেগুলো জানেন সেগুলো যদি আপনি apply না করেন তাহলে নতুন কিছু জানার আগ্রহ র কোনো প্রসঙ্গ উঠে না। এই বলতে বলতে পাখিটি উড়ে চলে গেলো।

কিন্তু এই তিনটি মূল্যবান রত্ন তার জীবনে পজেটিভ চেঞ্জ নিয়ে এলো। 

বন্ধুরা কখনো এই তিনটি জিনিস ভুলে যাবেন না আমরা সবাই ভুল করি কিন্তু কখনোই অতিরিক্ত অনিসুচনা করে যন্ত্রণা বাড়াবেন না বা নিজেকে সস্থি দেবেন না যেটা অলরেডি ঘটে গেছে তার জন্য আর কখনো এটা ফিরিয়ে নেয়া যাবেনা। ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলুন।


স্মার্ট হন কমনসেন্স কে কাজে লাগান কখনো কাওকে বা করো কথাকে অন্ধের মতো বিশ্বাস করে নেবেন না এতে বিভিন্ন ভাবে আপনাকে ঠকতে হতে পারে। এবং সর্ব শেষে আপনি যা জানেন টা যদি আপনি এপ্লাই না করেন তাহলে আপনি কখনোআরও বেশি কিছু জন্য রেডি নয়।

জীবন তখন আপনাকে বেশি কিছু দেবে যখন আপনি আপনার কাছে থাকা জিনিস গুলো সঠিক ভাবে ব্যাবহার করবেন। মানুষ এক্সপিরিয়েন্স এর থেকে জীবনে সফল হয়। Expriense তখন হবে যখন আপনি কোনো বিষয় Apply করে দেখবেন। তাহলে এই তিনটি এডভাইস অবশ্যই apply করে দেখুন,life এ Pojetive change আসতে বাধ্য।


বন্ধুরা  গল্পটি ভালো লাগলে অবশ্যই লাইক দিবেন কমেন্টে অবশ্যই করুন গল্পটি শেয়ার করে অবশ্যই সবার কাছে পৌঁছে দিন যাতে করে তারা এই বিষয় গুলি জেনে নিজের জীবনকে সুন্দর করে তুলতে পারেন।



গল্পটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন দেখা হচ্ছে পরের funny স্টোরি তে।        

No comments

Powered by Blogger.