Header Ads

Header ADS

চুরি করা কদাচ উচিত নয়

চুরি করা কদাচ উচিত নয়


 না বলিয়া পরের দ্রব্য লইলে চুরি করা হয়। চুরি করা বড় দোষ। যে চুরি করে, তাহাকে চোর বলে। চোরকে কেহ বিশ্বাস করে না। চুরি করিয়া ধরা পড়িলে, চোরের দুর্গতির সীমা থাকে না। বালক গণের উচিত, কখনও চুরি না করা। পিতা মাতা প্রভৃতির কর্তব্য, পুত্র প্রভৃতিকে কাহার ও কোনও দ্রব্য চুরি করিতে দেখিলে, তাহাদের শাসন করেন; এবং চুরি করিলে কি দোষ হয়, তাহাদিগকে ভালো করিয়া বুঝাইয়া দেন।


একদা, একটি বালক বিদ্যালয় হইতে, অন্য এক বালকের একখানি পুস্তক চুরি করিয়া আনিয়াচিল। অতি শৈশব কালে ঐ বালকের পিতা মাতার মৃত্যু হয়। তাহার মাসী লালন পালন করিয়াছিলেন। তিনি, তাহার হস্তে ঐ পুস্তক খানি দেখিয়া, জিজ্ঞাসা করিলেন, ভুবন, তুমি এই পুস্তক কোথায় পাইলে? সে বলিল, বিদ্যালয়ের এক বালকের পুস্তক। তিনি বুঝিতে পারিলেন ভুবন ঐ পুস্তক্ষণী চুরি করিয়া আনিয়াচে । কিন্তু তিনি পুস্তক ফিরাইয়া দিতে বলিলেন না, এবং বুভনকে শাসন বা ভুবনকে চুরি করিতে নিষেধ করিলেন না।

ইহাতে ভুবনের সাহস বাড়িয়া গেলো। সে যত দিন বিদ্যালয়ে ছিল , সুযোগ পাইলেই চুরি করিত। এইরূপ ক্রমে ক্রমে, সে বিলক্ষণ চোর হইয়া উঠিল। সকলেই জানিতে পারিল, ভুবন বড়ো চোর হইয়াছে। কাহারও কনও দ্রব্য হারাইলে, সকলে তাহাকেই চোর বলিয়া সন্দেহ করিত। যদি ভুবন অন্য লোকের বাটিতে যাইত, পাছে সে কিছু চুরি করে, এই ভয়ে তাহারা অতিশয় সতর্ক হইতো; এবং যথাচিত তিরস্কার ও প্রহার পর্যন্ত করিয়া, তাহাকে তাড়াইয়া দিত।

কিছুকাল পরে, ভুবন চোর বলিয়া ধরা পড়িল। সে বহুকাল চোর হইয়াছে, এবং অনেকের অনেক দ্রব্য চুরি করিয়াছে, তাহা সপ্রমাণ হইলো। বিচার কর্তা ভুবনের ফাঁসির আজ্ঞা দিলেন। তখন ভুবনের চিতন্য হইলো। যে স্থানে অপরাধিদিগ এর ফাঁসি হয়, তথায় লইয়া গেলে পর, ভুবন রাজপুরুষ দিগকে বলিল, তোমরা দয়া করিয়া, এ জন্মের মত একবার আমার মাসীর সঙ্গে দেখা করাও।

ভুবনের মাসী ঐ স্থানে আনিত হইলেন, এবং ভুবনকে দেখিয়ে উচ্চস্বরে কাঁদিতে কাঁদিতে, তাহার নিকটে গেলেন। ভুবন বলিল, মাসী এখন আর কাদিলে কি হইবে। নিকটে এস, কানে কানে তোমায় একটা কথা বলিব। মাসী নিকটে গেলে পর, ভুবন তাঁহার কানের নিকটে মুখ লইয়া গেল; এবং জোরে কামড়াইয়া, দাঁত দিয়া তাঁহার একটি কান কাটিয়া লইলো; পরে সে ভর্ৎসনা করিয়া বলিল,মাসী, তুমিই এই ফাঁসির কারণ। যকন আমি প্রথম চুরি করিয়াছিলাম, তুমি জানিতে পারিয়াচিলিয়ে । সে সময়ে যদি তুমি শাসন ও নিবারণ করিতে, তাহা হইলে আমার এ দশা ঘটিত না। তাহা কর নাই, এজন্যে এই পুরস্কার।

No comments

Powered by Blogger.