Header Ads

Header ADS

নীল সাগরের সবুজ কন্যাf

 

নীল সাগরের সবুজ কন্যা 

সমুদ্র তীরে অবস্থিত এক সমুদ্র গড় রাজ্য এবং সেই রাজ্যের রাজা অকালে মারা যাওয়ায় রাজ পিতা ও রাজ পুত্র রাজ্যের ভালো মন্দ দেখা শোনা করতেন রাজ পিতা ও রাজপুতের সখ ছিল সমুদ্র ভ্রমণ করা।
তাই তো তারা মাঝে মধ্যে দাদু নাতি বেরিয়ে পড়ত সমুদ্র ভ্রমণে। আচ্ছা দাদু সত্যি কি এই নীল সমুদ্র সবুজ দ্বীপ আছে আর সত্যি কি সেখানে কোনো ডাইনি বাস করে আর ওর আসে পাশে কি সত্যি কি মৎস্য কন্যারা ঘুরা ঘুরি করে । আমি তাই আর জনিনারা দাদু ভাই আমি ও শুনেছি সেখানে এক ডাইনি বাস সেই ডাইনি। নাকি সেখানে। রাজ করে আর সেখানে কেউ গেলে তাকে আর কোনোদিন ও ফিরে আস্তে দেইনা ওই ডাইনি। তবে অমর এইসোপ কিছু বিশ্বাস হয় না দাদু। আর সেই জন্যে তো আমরা সবুজ দ্বীপ দিয়ে যাচ্ছি দাদু ভাই ।সত্যি বলছো দাদু । হ্যাঁ একদম সত্যি ।
ঠিক তকন একটি মৎস্য কন্যা হুঁ হুঁ করে গান গাইতে লাগলো আর সেই ডাইনি বুড়ি এসে মহস কন্যাকে বললো কেরে পড়া মুখী তুই আমাকে জ্বালাতে এসেছিস মহতসো কন্যা বললো। কি বলছো কি ডাইনি মা তোমায় আমি জ্বালাতে পারি নাকি আসলে তুমি আমার মতো মিষ্টি গলায় গান করতে পারোনা বলে তোমার হিংসা হয় তুমি হলে একটা হিংসুটে ডাইনি এই বলে মৎস্য কন্যা হাসতে লাগলো। তারপর ডাইনি এই কথা শুনে রেগে গিয়ে বললো কি আমার হিংসুটে ডাইনি বলা তবেরে তারপরে মহশ কন্যা সাগরে তোলে পালিয়ে যায় ডাইনি বললো তোর ওই কণ্ঠ নিয়ে ভারী অহংকার তাইনারে। মেয়ে দ্বারা তোকে দেখাচ্ছি আমি মজা একবার শুধু তোকে বাগে  পেছাতে পারলে হয় তারপর দেখবি কি করে তোর ওই গলার সর আমি ছিনিয়ে নিয়ে নেই হ্যা হ্যা হ্যা সবুজ দ্বীপে ডাইনি তো মহৎস কন্যার হিয়া উপর বেজায় রেগে আগুন । এদিকে হিয়া আপন মনে তার সমুদ্রে তোল দেশে রাজ্যে ঘুরে বেড়াতে থাকে। কিরে হিয়া টরকী খেয়ে দেয়ে কাজ নেই রোজ শুনি তুই ওই ডাইনিমাকে রাগিয়ে দিস । হ্যাঁ যেদিন ওই দাইনিমা তোর উপরে রেগে মেগে আচ্ছা করে মজা দেখলে বুজবি যে ডাইনি মার সাথে মজা করার ফল কি আ চুপ করত তোরা ওই ডাইনিমা আমকে কিছুতো করতে পারবে না আমি এই সমুদ্র দ্বীপে মৎস্য রনির কন্যা মৎস্য কন্যা হিয়া ।দাদু সমুদ্রে অনেক দূরের পথ তো পার করলাম কিন্তু কই কোথাও তো কোনো দ্বীপের দেখা পাচ্ছিনা । হ্যাঁ দাদু ভাই তাহলে ওখানে কেনো এত রহস্য। থাকবে বলতো।হা তাই তো আসলে আমি ওই সবুজ দ্বীপ দেখার জন্যে আর ধর্য ধরে রাখতে পারছিনা। দ্বারা দ্বারা দাদু ভাই আর একটু ধর্যো ধরো কোথায় আছে ধরযো ফল ভালো হয় । এদিকে রাজপুত ও রাজ পিতা তাদের জাহাজে করে সমুদ্রে এগিয়ে যেতে থাকে । শুনলাম মা হিয়া তুমি নাকি রোজ ওই সমুদ্রে দ্বীপে যাও সেখানে গিয়ে রোজ ডাইনি কে রাগিয়ে তোলো কিন্তু আমি তো তোমায় কতবার বারণ করে ছিলাম ওই সমুদ্র দ্বীপে যেতে।মা আমরা মৎস্য কন্যা বলে সারাজীবন। এই জলের তলায় কাটিয়ে দিতে হয় কিন্তু আমার যে এটা ভালো লাগে না মা আমরভালো লাগে পৃথিবী র বাতাস গায়ে লাগাতে,আমার ভালো লাগে পাখিদের গান শোনাতে এবং পাখিদের সাথে গুন গুন করে গান গাইতে জোসনা রাতে চাঁদের আলো দেখতে সূর্যের কিরণে চিক চিক করতে থাকা বালু সাথে খেলা করতে কিন্তু তুমি আমাদের কেনো এই সমুদ্রতল থেকে ওই সুন্দর পৃথিবীতে যেতে দাওনা বলতো সবুজ দ্বীপে তো একে বারে যেতে দাও না ? তোকে কি করে বজায় বলতো মা মানুষেরা যে খুব সার্থ পর হয় তাই তারা অদ্ভুদ কিছু দেখলে নিজেদেরকে করে রেখে দিতে চাই তাই তো আমি কোনো মৎস্য কন্যা কে ডাঙায় যেতে দিইনা যাতে করে কোনো মানুষের কবলে পড়ে তাদের জীবন বিসর্জন না দিতে হয় আর আমি আমি তোমাকে বলছি এই এককথা আমায় দ্বিতীয় বার বলতে নাহয় । একথা বলে মহোৎস রাণী ওখান থেকে চলে যায় আর তখনি হিয়ার দুই সখি ও সেখানে চলে আসে হিয়া হিয়া সন দূরে একটা মানুষের জাহাজ দেখা যাচ্ছে রে কি বলছিস কি ?চলত গিয়ে দেখি এই কথা বলে মহশো কন্যা ও তার দুই সখি সমুদ্রে উপরে উটে সেই আগতজাহাজকে দেখতে পাই।মনে হচ্ছে ওই জাহাজ টা ওই সবুজদিপের দিকে এগিয়ে যাচ্ছে আমকে যে করে হোক ঐ জাহাজে টাকা মানুষ গুলোকে সাহায্য করতে হবে নৈলেজে ডাইনিমা ওদের ক্ষতি করে দেবে মানুষেরা যত আমাদেরকে ক্ষতি করে থাকনা তাদের পিবদে আমাদের পাশে থাকা উচিত এ কথা বলে হিয়া তার সখীদের নিয়ে সমুদ্রে তলদেশে abr ডুব দেই । দূরে ওটা কি দেখতে পাচ্ছো হ্যাঁ- হ্যাঁ- হ্যাঁ ওটা তো মানুষের জাহাজ কত বছর পর মানুষেরা এসেছে এই দ্বীপে এবার আর ওদের ছাড়া নেই অমর হাত থেকে এই কথা বলে ডাইনি তার জাদু শক্ত প্রয়োগ করতে শুরু করে এবং সাথে সাথে পুরো আকাশ কাল মেঘে ছেয়ে যায়। দাদু ভাই ওই দেখো আমরা চলে এসেছি সবুজ দ্বীপে হাঁ হাঁ কিন্তু দাদু তবে এখানে আসতে আসতে কাল মেঘে ছেয়ে গেল কেনো তবে কি সত্যি এখানে অশুভ শক্তি আছে । কিছুতো আমি বুজতে পারছিনা । ঠিক তখনই হটাত ডাইনির জাদু শক্তির কারণে ভীষণ ঝর ও বাতাস উটে পরে এবং ঝড়ের প্রকট টা এতো বেশি ছিল মুহূর্ত মধ্যে রাজপুতের জাহাজটি ডুবে যায় এবং রাজ পূত ও তার দাদু সমুদ্রে জলে পরে যায় বাঁচাও বাঁচাও বাঁচাও দাদু ভাই তুমি এই সবুজ দ্বীপে উটে যাবার চেষ্টা করো নাতো এই সমুদ্রের জলে ডুবে গিয়ে মারা যেতে হবে । দাদু আমি পারছিনা এত জর বৃষ্টিতে জীবনের সাথে লড়াই করতে পারছিনা আমি রাজ পুত্র সাগর সমুদ্রে জলে ডুবে যেতে থাকে এবং সে অজ্ঞান হয়ে পড়ে তখনই মৎস্য কন্যা হিয়া এসে তাকে ধরে ফেলে । একি কি আমি তো জাহাজে ছিলাম অমর দাদুর সাথে দাদু অমর দাদু কোথায় গেলো দাদু একি কে একি তুমি কে এখানে করছো?সন্ত হও রাজপুত্র আমি তোমায় সোপ কথা খুলে বলছি - এরপর হিয়া রাজপুত্রকে সোপ কথা খুলে বলে বুজলে রাজপুত্র সবকিছু কাল যকন ডাইনি সমুদ্রের উত্তাল ঢেউ ও ঝর তোলে তোমাদেরকে বিপদে ফেলতে চেয়েছিল তুমি তখন সমুদ্রের জলে অজ্ঞানহয়ে পরে ছিলে তখন আমি তোমাকে এখানে নিয়ে এসেছিলাম কারণ আমি জানি মানুষেরা কোনোদিন আমাদের মত মহোৎ সো কন্যাদের মত জলে বেঁচে থাকতে পারেনা । তার মানে তুমি মহতশ কন্যা ? হ্যা আমি মৎস্য কন্যা ,আচ্ছা ঠিক আছে ঠিক আছে সোপ বুজলাম তবে আমার দাদু অমর দাদুকেওতো নিশ্চই বাঁচিয়েছে তুমি কোথায় সে ? কই নাতো আমি তো টমকে ছাড়া কাওকে সেখানে দেখতে পায়নি । কি ??তর্মানে ওই সাগরের তলদেশে আমার দাদউকে রেখে এ সচ তুমি কেনো কেনো করলে এরকম কেনো বা আমকে বাঁচাতে গেলে আর কেনো বা তুমি অমর দাদুকে বাঁচাতে পারলেনা । যাও এখুনি অমর দাদুকে খুঁজে নিয়েআসো আর নাতো এখুনি এই সমুদ্রের জলে ঝাঁপ দেবো । না না তুমি এমনটা করনা আমি ডেকচি তোমর দাদুকে ফিরিয়ে আনতে পারিকি না। এ কথা বলে হিয়া অভ্রর যায় রাজপুত্রের দাদুর খোঁজ করতে । কোথায় পাই আমি একন তাকে পেয়েছি নিশ্চই ওই সবুজ দ্বীপে ডাইনি মায়ের কাছে গেলে আমি পারবো রাজপুত্রের দাদুকে খুঁজে বের করতে একথা বলে সবুজ দ্বীপে ডাইনি মায়ের কাছে যাই হিয়া । হ্যাঁ হ্যাঁ হ্যাঁ তুই ঠিকি ধরেছিস ওই বুড়োটাকে আমি আমার কাছে আটকে রেখেছি তবে আমি কোন সর্তে তোর হাতে তাকে তুলে দেবো বলতো কতো কষ্ট করে এত বছর পর একটা মানুষকে ধরতে পেরেছি তাকে কি আর আমি এমনি এমনি ছেড়ে দেবো বলে । তুমি দোয়া করে মানুষটাকে ছেড়ে দাও তার বিনিময়ে তুমি আমার যা করতে বলবে আমি তাই করবো পেয়েছি পেয়েছি এবার সুযোগ পেয়েছি এই সবুজ রাজকন্যার গলার কণ্ঠস্বর আমকে যে হাতিয়ে নিতে হবে ঠিক আছে আমি একটা শর্তে তোর হাতে এই মানুষের বাচ্চাটিকে তুলে দিতে পারি এই শর্ত টা হল তোর ওই গলার কণ্ঠ সর টা আজ থেকে তোর ওই গলার মিষ্টি কণ্ঠস্বর তুই আমকে দিয়ে ডিবি তাহলে তুই ওই মানুষটাকে অমর কাছ থেকে নিয়ে যেতে পারবি । ঠিক আছে ডাইনি মা তুমি আমার কণ্ঠস্বর নিয়ে নাও তবু ওই মানুষটাকে ছেড়ে দাও । এরপর ডাইনি মৎস্য কন্যা হিয়া কণ্ঠর্শর নিয়ে নেই এবং তার বিনিমই রাজ পিতাকে তার হাতে তুলে দেয় এরপর মৎস্য কন্যা হিয়া রাজপুতকে সাথে নিয়ে সমুদ্রের গর তীরে সেই রাজপুত্রের কাছে পৌঁছে যায় তোমায় অনেক ধন্যবাদ মৎস্য কন্যা আজ তোমার জন্যে আমি এবং আমার প্রাণ আমার দাদুকে ফিরে পেলাম একি তুমি কোনো কথা বলছো না কেনো মহটস কন্যা ডাইনি আমাকে ছেড়ে দেওয়ার বিনিময়ে মৎস্য কন্যার কণ্ঠকে ছিনিয়ে নিয়েছে তাইতো ও কোনো কথা বলতে পারছে না দাদুভাই কি বলছো কি দাদু এই মৎস্য কন্যা আমার জন্য এত বড় তেগসিকার করেছে নানা  তাকে কোনো উপহার না দিয়ে আমি পারছিনা । তাকে কি উপহার দেবে দাদুভাই তাকে কি উপহার দি বলতো মহৎ কন্যা যদি মানুষ কন্যা হতো তাহলে আমি বলতাম দাদু ভাই এখুনি ওকে বিয়ে করে আমাদের সমুদ্র গর রাজ্যে রাজবধূ করে নিয়ে চলো নির্মম পরিহাস ও কোনো মানুষ কন্যা না ও মৎস্য কন্যা দাদু আমি সবুজ কন্যা কে এভাবে বিয়ে করতে চাই বলো সবুজ কন্যা তুমি কি রাজি আমার সাথে বিয়ে করতে হটাত মৎস্য কন্যা রাজপুতের কথার জবাব না দিয়ে সাগর তলে ফিরে যাই একি দাদু ভাই ও অমর কথা উত্তর না দিয়ে এভাবে ছিলে গেলো কেনো তুমি ওই মহতস কন্যাকে যে প্রস্তাব দিয়েছ দাদুভাই সে প্রস্তাবে কোনো উত্তর তার কাছে নেই তাই সে তার উত্তর না দিয়ে চলে যেতে বাধ্য হয়েছে কোনো মহসো কন্যা যে মানুষের সাথে বসবাস করতে পারে না দাদুভাই তবু ও আমার বিশ্বাস ওই সবুজ রাজ কন্যা আমার কথার কোনো না কোনো উত্তর নিয়ে ফিরে আসবে আমি তটখন একানে ওর জন্যে অপেক্ষা করবো। এরপর কেটে যাই বেশ কিছুদিন রাজপুত্র সাগর কুমার সেই সমুদ্রের তীরে এসে সবুজ কন্যা হিয়ার জন্যে অপেক্ষা করতে থাকে । আর একদিন ঠিকই হিয়া মানুষ রূপে ডাঙায় উঠে আসে সেখানে সাগরের সাথে তার দেখা হয় যায় তুমি এসেছ সবুজ কন্যা কিন্তু আমি তোমর একি রূপে ডেকচি আমার তো বিশ্বাস হচ্ছে না রাজপুত্র সাগর সেদিন তোমর প্রশ্নের কোনো জবাব আমার কাছে না থাকায় আমি সেদিন ছিল গেছিলাম চলে যাবার পর একদিন ডাইনি মা আমার ডেকে বলে তিনি আমার কণ্ঠস্বর নিজে থেকে ফিরিয়ে দিতে চান কারণ অমর এই মিষ্টি কণ্ঠের তার কোনো প্রয়োজন ছিল না এবং সে অমর উপর খুশি ছিল বলে সে আমার একটা আবদার ও পূরণ করে দেই সে আমার মহসও অংশ টুকু বিনি মইয়ে আমার দুটো পা উপহার দিয়েছে আমকে সে শক্তির বলে মানুষ রূপ দিয়েছে তাইতো আমি এমন মানুষ রূপে তোমর প্রশ্নের জবাব দিতে এসেছি আমি ও যে তোমায় বিয়ে করতে চাই রাজপুত্র । এত খুব খুশির খবর আমি এখুনি আমার দাদুকে বলে বিয়াহের আয়োজন শুরু করতে বলছি । তখনি সমুদ্রের তোল থেকে ভেসে ওঠে মহারানী ও হিয়ার দুই সখি এসে বলে যা মা যা তুই তোর নিজের ইচ্ছে পূরণ করে সুখে শান্তিতে স্বামীকে নিয়ে সংসার কর আমি দূর থেকে তোদেরকে আশীর্বাদ করবো তুই থাকলে তো আমি সুখী মা এরপর রাজপুত্র হিয়াকে নিয়ে তার প্রাসাদে চলে যাই এবং তাদের ধুম ধাম করে বিয়ে হয় যায় এবং নীল সাগরের মৎস্য কন্যা হিয়া মানুষ রূপে রাজপুত্র সাগরের সাথে সুখে শান্তিতে সংসার করতে থাকে ।

No comments

Powered by Blogger.