Header Ads

Header ADS

পিতা মাতা


Dear brothers and sisters, never misbehave with parents.


প্রিয় ভাই ও বোনেরা, বাবা-মায়ের সাথে কখনো খারাপ ব্যবহার করবেন না।


 পিতা মাতা 

দেখ বালকগণ, পৃথিবীর পিতা মাতা অপেক্ষা বড় কেহই নাই। তাহারা কত যত্নে, কত কষ্টে, তোমাদের লালন পালন করিয়াছেন। তাঁহারা সেরূপ যত্ন ও সেরূপ কষ্ট না করিলে, কিছুতেই তোমাদের প্রাণরক্ষা হইতো না।
তাঁহারা তোমাদিগকে যেরূপ ভালোবাসেন, পৃথিবীতে আর কেউ তোমাদিগকে সেইরূপ ভালোবাসেন না। কিসে তোমাদের সুখ ও আহলাদ হয়, আর কাহার ও সেরূপ হয় না।
তাঁহারা তোমাদের উপর যত সদয়, আর কেহ সেরুপ নহেন। যাহাতে তোমাদের মঙ্গল হয়, সে বিষয়ে তাঁহারা সতত কত যত্ন করেন। তোমাদের বিদ্যা হইলে, চিরকাল সুখে থাকিতে পারিবে, এজন্য তোমাদিগকে বিদ্যালয়ে পাঠাইয়াছেন। তোমরা মন দিয়ে লেখাপড়া সিখিলে, তাঁহাদের কত আহ্লাদ হয়।
তাঁহারা, দয়া করিয়া, তোমাদিগকে খাওয়া পরা না দিলে, তোমাদের ক্লেশের সীমা থাকিত না। উপাদেয় বস্তু পাইলে, আপনারা না খাইয়া, তোমাদিগকে দেন। ভালো বস্ত্র পড়িলে, তোমরা আহ্লাদিত হও, এজন্য তোমাদিগকে ভালো ভালো বস্ত্র কিনিয়া দেন।
তোমাদের পীড়া হইলে, তাঁহাদের মনে কত কষ্ট ও দুর্ভাবনা হয়। তোমাদের পীড়া শান্তির নিমিত্ত, কত চেষ্টা ও কত যত্ন করেন। যাবৎ তোমরা সুস্থ হইয়া না উঠ, তাবৎ তাঁহারা স্থির ও নিশ্চিন্ত হইতে পারেনা। তোমরা সুস্থ হইয়া উঠিলে, তাঁহাদের আহ্লাদের সীমা থাকে না।
অতএব, তোমরা কদাচ পিতা মাতার অবাধ্য হইবে না। তাঁহারা যাহা বলেন, তাহা করিবে। যাহা করিতে নিষেধ করেন, তাহা কখনও করিবে না। যাহাতে তাঁহারা সন্তুষ্ট হন, সর্বদা সে চেষ্টা করিবে। যাহাতে তাঁহারা অসন্তুষ্ট না হন, কদাচ তাহা করিবে না। যাহারা এইরূপ এ চলে, তাহাদিগকে সুসন্তান বলে। সুসন্তান হইলে পিতা মাতার সুখের ও আহ্লাদের সীমা থাকে না।

No comments

Powered by Blogger.